ইসরায়েলের হামলায় পরিবারের ৪২ সদস্যসহ ফিলিস্তিনি সাংবাদিক নিহত

0

লোকসমাজ ডেস্ক ।। গত একমাস ধরে ফিলিস্তিনের অবরুদ্ধ ভূখ- গাজাতে চলছে ইসরায়েলি বাহিনীর নারকীয় তা-ব। আর এতে স্থানীয় বাসিন্দার পাশাপাশি প্রতিনিয়ত নিহত হচ্ছেন সাংবাদিক, চিকিৎসাকর্মীসহ জাতিসংঘের কর্মীরাও।
গাজায় ইসরায়েলি বিমান হামলায় আরও এক ফিলিস্তিনি সাংবাদিক নিহত হয়েছেন। এছাড়া একই হামলায় ওই সাংবাদিকের পরিবারের ৪২ জন সদস্যও নিহত হয়েছে।
নিহত সাংবাদিকের নাম মোহাম্মদ আবু হাসিরা। তিনি ওয়াফাতে কাজ করতেন। ৭ অক্টোবর দক্ষিণ ইসরায়েলে হামাসের হামলার সঙ্গে শুরু হওয়া মাসব্যাপী যুদ্ধে নিহত কয়েক ডজন সাংবাদিকের মধ্যে মোহাম্মদ আবু হাসিরা সর্বশেষ।
সিপিজের হিসাব অনুযায়ী, গত ৭ অক্টোবর ইসরায়েল-ফিলিস্তিন সংঘাত শুরুর পর কমপক্ষে ৩৭ জন সাংবাদিক নিহত হয়েছেন। নিহত ব্যক্তিদের মধ্যে ৩২ জন ফিলিস্তিনি, ৪ জন ইসরায়েলি এবং ১ জন লেবাননের নাগরিক।
প্রতিষ্ঠানটি বলছে, নিহত ব্যক্তিদের সবাই তাঁদের মৃত্যুর সময় সংঘাতের তথ্য সংগ্রহের দায়িত্বে ছিলেন কি না তা, তারা নিশ্চিত হতে পারেনি।
এদিকে গাজা উপত্যকায় যেসব সাংবাদিক কর্মরত আছেন, তাঁদের নিরাপত্তা নিশ্চিত করতে পারবে না ইসরায়েল, গত মাসে আন্তর্জাতিক বার্তা সংস্থা রয়টার্স ও এএফপিকে এমনটাই জানিয়েছে দেশটি। দেশটির প্রতিরক্ষা বাহিনী জানিয়েছে, গাজা উপত্যকাজুড়ে তারা হামাসকে লক্ষ্য করে হামলা চালাচ্ছে। আর হামলা চালাতে গিয়ে হামাসের অবস্থানের আশপাশের ভবনগুলো ক্ষতিগ্রস্ত হচ্ছে।
গত শনিবার গাজায় ইসরায়েলি বিমান হামলায় এএফপির একটি কার্যালয় ক্ষতিগ্রস্ত হয়। এ ঘটনা তদন্তের জন্য ইসরায়েলি কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানিয়েছে এএফপি। (সূত্র:বিবিসি)

Lab Scan