ইরানি হামলার ঝুঁকির মুখে দুবাই সফর বাতিল করলেন ইসরায়েলি পররাষ্ট্রমন্ত্রী

লোকসমাজ ডেস্ক॥ মধ্যপ্রাচ্যে ইরান ও যুক্তরাষ্ট্রের মধ্যে উত্তেজনা তুঙ্গে। এরমধ্যে নিরাপত্তা ঝুঁকির কারণে পূর্বনির্ধারিত দুবাই সফর বাতিল করেছেন ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী ইসরায়েল কাতজ। দেশটির কূটনীতিকদের বরাত দিয়ে এ খবর জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।
ইসরায়েল কাতজ একইসঙ্গে ইসরায়েলের গোয়েন্দা মন্ত্রীও। এ মাসে দুবাইতে তার একটি বৈঠকে অংশ নিতে আসার কথা ছিলো। তবে সেটি নিরাপত্তা ইস্যুকে সামনে রেখে বাতিল ঘোষণা করা হয়েছে। নতুন কোনো সম্ভাব্য দিনও এখন পর্যন্ত ঘোষণা করা হয়নি। নাম প্রকাশ না করার শর্তে আরেক ক’টনীতিক রয়টার্সকে জানিয়েছেন, যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে বদলা নেয়ার অংশ হিসেবে ইরান কাতজকে হত্যা করতে চায়।
তবে এ দাবির পক্ষে কোনো তথ্য বা প্রমাণ দেননি তিনি।
যুক্তরাষ্ট্র ও ইরানের মধ্যে রয়েছে কয়েক দশকের বৈরিতা। তবে গত কয়েক সপ্তাহে এটি চরম পর্যায়ে পৌঁছে গেছে। ইরাকে মার্কিন হামলায় ইরানের কুদস ফোর্সের কমান্ডার কাসেম সোলাইমানি নিহত হলে যুদ্ধের দ্বারপ্রান্তে পৌঁছে যায় দুদেশ। এখনো উত্তেজনা পুরোপুরি প্রশমিত হয়নি। এখনো ইরানি হামলার আশঙ্কায় সতর্ক অবস্থায় আছে দেশটির আঞ্চলিক প্রতিদ্বন্দ্বী ইসরায়েল। দেশ দুটি ১৯৭৯ সালের পর থেকে নিজেদের প্রধানতম শত্রু রাষ্ট্রে পরিণত হয়েছে।
আরব আমিরাতের সঙ্গে সরাসরি স¤পর্ক না থাকলেও ইসরায়েলের সঙ্গে যোগাযোগ রয়েছে দেশটির। এ বছরের অক্টোবরে দুবাইতে একটি প্যাভিলিয়ন উদ্বোধন করবে ইসরায়েল। ওই অনুষ্ঠানে অংশ নেবেন ইসরায়েলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুও। মধ্যপ্রাচ্যের আরব রাষ্ট্রগুলোর সঙ্গে ইসরায়েলের স¤পর্ক দিনদিন স্বাভাবিক হয়ে আসছে। এরই অংশ হিসেবে এমন যোগাযোগ বাড়ানোর চেষ্টা করছে উভয় পক্ষ।

ভাগ