ইউপি নির্বাচন: ডুমুরিয়ায় নৌকা প্রতিকের চরম ভরাডুবি

0

এম রুহুল আমীন, ডুমুরিয়া (খুলনা)॥ খুলনার ডুমুরিয়া উপজেলার ১৪টি ইউনিয়নে নির্বাচন সম্পন্ন হয়েছে। ১১ নভেম্বর বৃহস্পতিবার এই নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচনের পূর্বে বিভিন্ন স্থানে একাধিক সহিংস ঘটনা ঘটলেও নির্বাচনের দিন শান্তিপূর্ণভাবে ভোট গ্রহণ প্রক্রিয়া সম্পন্ন হয়। কোথাও কোন অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি। তবে এই নির্বাচনে ক্ষমতাসীন আওয়ামী লীগের দলীয় প্রতীক নৌকার চরম ভরাডুবি হয়েছে। ১৪টি ইউনিয়নের মধ্যে মাত্র দুটি ইউনিয়নে জিতেছে নৌকার প্রার্থী। বাকি ১২টিতে আওয়ামী লীগের বিদ্রোহী ও বিএনপি সমর্থিত স্বতন্ত্র প্রার্থীরা জয়লাভ করেছেন। কোন কোন ইউনিয়নে নৌকা তৃতীয় বা চতুর্থ স্থান লাভ করেছে। নির্বাচনে ডুমুরিয়া উপজেলার কন্ট্রোলরুম থেকে বে-সরকারীভাবে যাদের নির্বাচিত ঘোষনা করা হয়েছে তারা হলেন,
১নং ধামালিয়া ইউনিয়নে জহুরুল হক (স্বতন্ত্র-বিএনপি), আনারস প্রতীকে পেয়েছেন ৫৩০৯ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী জাহাঙ্গীর হাবিব টাইফুন (স্বতন্ত্র) মটরসাইকেল প্রতীকে ৪৪৮৭ ভোট। এখানে বর্তমান চেয়ারম্যান আওয়ামীলীগের রেজোয়ান হোসেন মোল্যা নৌকা প্রতীকে পেয়েছেন ৩৫৬৩ ভোট পেয়ে তৃতীয় স্থানে রয়েছেন। ২ নং রঘুনাথপুর ইউনিয়নে জয়লাভ করেছেন মনোজিৎ কুমার (স্বতন্ত্র)। তিনি (আনারস) পেয়েছেন ৬৬০৩ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী এ এম আমিনুর রহমান (স্বতন্ত্র) চশমা প্রতীকে পেয়েছেন ৪৬২১ ভোট। এখানে বর্তমান চেয়ারম্যান আওয়ামী লীগের খান শাকুর উদ্দিন (নৌকা) মাত্র ১৫৯১ ভোট পেয়েছেন।
৩ নং রুদাঘরা ইউনিয়নে আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী গাজী তৌহিদ (আনারস) ৭২০১ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন। তার নিকটতম প্রতিদ্ধন্ধি এম এম এমরান হোসেন (ঘোড়া) পেয়েছেন ৪৫৩৪ ভোট। এখানেও বর্তমান চেয়ারম্যান আওয়ামী লীগের মোস্তফা কামাল খোকন (নৌকা) পেয়েছেন ৩২৫৩ ভোট পেয়ে তৃতিয় স্থানে আছেন।
৪ নং খর্নিয়া ইউনিয়নে শেখ দিদারুল ইসলাম দিদার (স্বতন্ত্র-বিএনপি) ৪৫৯২ ভোট পেয়ে জয়লাভ করেছেন এবং তিনি অত্র ইউনিয়ন থেকে টানা তৃতীয়বার চেয়ারম্যান নির্বাচিত হলেন। তার নিকটতম প্রতিদ্ধন্ধি আওয়ামীলীগের বিদ্রোহী প্রার্থী এস এম মেহেদী হাসান (স্বতন্ত্র) অটোরিকশা প্রতীকে পেয়েছেন ৩০৮১ ভোট । এখানেও আওয়ামীলীগের আফরোজা খানম মিতা নৌকা ২৬৩৭ পেয়ে তৃতিয় স্থানে আছেন।
৫নং আটলিয়া ইউনিয়নে শেখ হেলাল উদ্দিন (স্বতন্ত্র-বিএনপি) আনারস প্রতীকে ১০১৩৫ ভোট পেয়ে জয়লাভ করেছেন। তার নিকটতম প্রতিদ্ধন্ধি বর্তমান চেয়ারম্যান আওয়ামী লীগের এ্যাড. প্রতাপ কুমার রায় নৌকা প্রতীকে পেয়েছেন ৯৩৯৩ ভোট।
৬নং মাগুরাঘোনা ইউনিয়নে রফিকুল ইসলাম হেলাল নৌকা প্রতীকে ৬৮৯৩ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী আঃ আজিজ (স্বতন্ত্র) আনারস প্রতীকে পেয়েছেন ৪৭৮০ ভোট।
৭নং শোভনা ইউনিয়নে বর্তমান চেয়ারম্যান সুরঞ্জিত বৈদ্য (স্বতন্ত্র) মটরসাইকেল প্রতিকে ৭৫৩০ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী আওয়ামী লীগের সরদার আঃ গণি নৌকা প্রতীকে পেয়েছেন ৬৬৪২ ভোট।
৮নং শরাফপুর ইউনিয়নে বর্তমান চেয়ারম্যান রবিউল ইসলাম রবি (আওয়ামী লীগের বিদ্রোহী) চশমা প্রতীকে ৫০৮১ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্ধি আওয়ামী লীগের এইস এ আই এম উবাইদুল্লাহ নৌকা প্রতীকে পেয়েছেন ৪৬৯৯ ভোট।
৯নং সাহস ইউনিয়নে সাবেক চেয়ারম্যান মোল্যা মাহাবুবুর রহমান (স্বতন্ত্র-বিএনপি) আনারস প্রতীকে ৬৩৪৮ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী আওয়ামী লীগের শেখ আঃ কুদ্দুস নৌকা প্রতীকে পেয়েছেন ৫৯৪৯ ভোট।
১০নং ভান্ডারপাড়া ইউনিয়নে সাবেক চেয়ারম্যান আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী গোপাল চন্দ্র দে মোটরসাইকেল প্রতীকে ৪৫৫৪ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী আওয়ামী লীগের হিমাংশু বিশ্বাস নৌকা প্রতীকে পেয়েছেন ৪৪৩৪ ভোট।
১১নং ডুমুরিয়া সদর ইউনিয়নে বর্তমান চেয়ারম্যান (আওয়ামী লীগের বিদ্রোহী) গাজী হুমায়ুন কবির বুলু চশমা প্রতীকে ৭১২৫ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্ধি উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারন সম্পাদক শাহনেওয়াজ হোসেন জোয়ারদার নৌকা প্রতীকে পেয়েছেন ৬৪০৮ ভোট।
১২নং রংপুর ইউনিয়নে স্বতন্ত্র প্রার্থী সমরেশ চন্দ্র ঘোড়া প্রতীকে ৬৫৫৭ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন। নিকটতম প্রতিদ্বন্দ্বী রামপ্রসাদ জোদ্দার নৌকা প্রতীকে পেয়েছেন ৫৭৭০ ভোট।
১৩নং গুটুদিয়া ইউনিয়নে মোঃ তুহিন (স্বতন্ত্র) ঢোল প্রতীকে ৬১৪১ ভোট পেয়ে জয়লাভ করেছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী সাবেক চেয়ারম্যান মোস্তফা সরোয়ার চশমা প্রতীকে পেয়েছেন ৪৪০৯ ভোট। এখানে আওয়ামী লীগের কাজি আলমগীর হোসেন নৌকা প্রতীকে ৯৫৯ ভোট পেয়ে তৃতীয় স্থানে আছেন।
১৪নং মাগুরখালি ইউনিয়নে বর্তমান চেয়ারম্যান আওয়ামী লীগের বিমল কৃষ্ণ সানা নৌকা প্রতীকে ৫২৮৮ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন । তার নিকটতম প্রতিদ্বন্দ্বী সুজিত মন্ডল (স্বতন্ত্র) আনারস প্রতীকে পেয়েছেন ৪৪২৪ ভোট।

Lab Scan