ইউক্রেনের বুচায় লুটপাট বন্ধে কারফিউ জারি

0

লোকসমাজ ডেস্ক॥ ইউক্রেনের বুচা শহর সংলগ্ন এলাকায় কারফিউ জারি করা হয়েছে। ইউক্রেনের একজন জ্যেষ্ঠ কর্মকর্তার বরাতে সিএনএনের খবরে বলা হয়েছে, লুট বন্ধ করতে এই পদক্ষেপ নেওয়া হয়েছে।
ওই কর্মকর্তা বলেন, অঞ্চলটিতে ব্যাপক পরিমাণ মাইন ছাড়াও অবিস্ফোরিত গোলা রয়েছে।ইউক্রেনের রাজধানী কিয়েভের উত্তরপশ্চিম অঞ্চলে অবস্থিত বুচা শহর থেকে সম্প্রতি রুশ সেনারা চলে যান। এর পর ইউক্রেনীয় বাহিনী সেখানে প্রবেশ করেন। তারা সেখানে গণকবর এবং চারশর অধিক বেসামরিক নাগরিকের লাশ পান। এই ঘটনায় বিশ্বব্যাপী ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করা হয়েছে। বুচাতে বেসামরিক নাগরিকদের হত্যার প্রতিক্রিয়ায় প্রায় এক ডজন ইউরোপীয় দেশ তাদের দেশে অবস্থান করা রুশ কূটনীতিকদের বহিষ্কার করেছে।
ইউক্রেনের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের উপদেষ্টা ভাদিম দেনিশেঙ্কেজা বলেন, দুটি কারণে বুচা জেলার বেশ কিছু স্থাপনায় কারফিউ জারি করা হয়েছে। প্রথম কারণ, মাইন অপসারণ আর দ্বিতীয় কারণ হলো অঞ্চলটিতে লুটপাটকারীদের আনাগোনা বেড়েছে। শুধুমাত্র পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে সক্ষম হবে না উল্লেখ করে তিনি বলেন, সঙ্গে আঞ্চলিক প্রতিরক্ষা ইউনিটও কাজ করছে। প্রসঙ্গত, ইউক্রেনের রাজধানী কিয়েভ সংলগ্ন অঞ্চল থেকে রুশ সেনারা চলে যাবার পর সেখানে অসংখ্য মাইন পড়ে রয়েছে। ইউক্রেনীয় বাহিনী এই অঞ্চল থেকে ১৫শ অবিস্ফোরিত মাইন অপসারণের দাবি করেছে।
–সিএনএন

Lab Scan