ইউক্রেনবিরোধী দুই প্রোপাগান্ডা চক্রের অ্যাকাউন্ট সরাল ফেসবুক-টুইটার

    0

    লোকসমাজ ডেস্ক॥ ইউক্রেনবিরোধী দুটি প্রোপাগান্ডা চক্রের অ্যাকাউন্ট সরিয়ে ফেলেছে ফেসবুক ও টুইটার। ইউক্রেনে রাশিয়ার ‘সেনা অভিযান’-কে কেন্দ্র করে ইউক্রেনবিরোধী প্রোপাগান্ডা ছড়ানো হচ্ছে উল্লেখ করে ওই অ্যাকাউন্টগুলো সরিয়ে ফেলা হলো। সংবাদমাধ্যম এনবিসি নিউজের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।
    ফেসবুক ও টুইটার কর্তৃপক্ষ বলছে, এর মধ্যে একটি চক্র রাশিয়ার সঙ্গে এবং অপরটি বেলারুশকেন্দ্রীক হ্যাকার গ্রুপের সঙ্গে যুক্ত। তারা হ্যাক করা বিভিন্ন অ্যাকাউন্ট থেকে ইউক্রেনবিরোধী প্রচার চালাত এবং প্রোপাগান্ডা ক্যাম্পেইন পরিচালনা করত।
    ফেসবুক কর্তৃপক্ষ মেটা’র সিকিউরিটি পলিসির প্রধান নাথানিয়েল গ্লিচার বলছেন, এ প্রোপাগান্ডা ক্যাম্পেইনের মাধ্যমে কিয়েভভিত্তিক সাংবাদিক সেজে ইউক্রেন যুদ্ধে পেরে উঠছে না বলে ইন্টারনেটে তথ্য ছড়িয়ে দেওয়া হতো
    গ্লিচার আরও বলেন, ‘ভালো খবর হলো, এ ধরনের প্রোপাগান্ডা ছড়ানো হলেও কোনটিই ততটা কার্যকর হয়নি। কিন্তু, আমরা দেখতে পাচ্ছি যে প্রোপাগান্ডা ছড়ানো ব্যক্তিরা এই মুহূর্তে ইউক্রেনকে টার্গেট করার চেষ্টা করছে। এ ছাড়া তারা ইউক্রেনের সরকারের প্রতি আস্থা নষ্ট করার চেষ্টা করছে। এটি একটি ব্যর্থ রাষ্ট্র, ইউক্রেনের যুদ্ধ খুব খারাপভাবে চলছে বলে প্রচারণা চলাচ্ছে। এমনকি রাশিয়ার প্রশংসা করার চেষ্টা করছে তারা।
    এর আগে ফেসবুক কর্তৃপক্ষ মেটা তাদের প্ল্যাটফর্মে রাশিয়ার রাষ্ট্রীয় মিডিয়াগুলোর বিজ্ঞাপন ও আয়ের পথ বন্ধ করে দেয়।

    Lab Scan