আলু-মটরের মচমচে পুটুলি সমুচা

0

লোকসমাজ ডেস্ক॥ সমুচা খেতে কে না পছন্দ করেন। বিশেষ করে বিকেলের নাস্তায় সমুচা না হলে অনেকেরই চলে না। তবে চাইলে ভিন্ন ধাঁচের এক সমুচা তৈরি করতে পারেন ঘরেই। আর তা হলো আলু-মটরের মচমচে পুটুলি সমুচা। এটি এতোটাই স্বাদের যে একবার খেলে এর স্বাদ মুখে লেগে থাকবে সব সময়।
মাত্র কয়েকটি উপকরণ দিয়ে আধা ঘণ্টার মধ্যেই তৈরি করে নেওয়া যায় স্বাদে অন্যন্য পুটুলি সমুচা। বিকেলে গরম চায়ের সঙ্গে কিংবা যে কোনো আড্ডা-আপ্যায়নে দারুন মানিয়ে যায় এই সমুচা। চলুন তবে জেনে নেওয়া যাক এর রেসিপি-
১. ময়দা ২৫০ গ্রাম
২. মটর আধা কাপ
৩. লাল মরিচের গুঁড়া আধা চা চামচ
৪. লবণ প্রয়োজনমতো
৫. তেল ২ কাপ
৬. আদা কুচি পরিমাণমতো
৭. শুকনো আমের গুঁড়া আধা চা চামচ
৮. সুজি ১/৩ কাপ
৯. মাঝারি আলু ৪টি
১০. লবঙ্গ ৩টি
১১. জিরা ১ চা চামচ
১২. পানি প্রয়োজনমতো
১৩. ধনে গুঁড়া ১ চা চামচ
১৪. মৌরি বীজ ১ চা চামচ
১৫. গরম মসলার গুঁড়া আধা চা চামচ ও
১৬. হিং আধা চা চামচ।
পদ্ধতি
মাঝারি আঁচে প্রেসার কুকার বসিয়ে পানি ঢেলে আলু ও মটর সেদ্ধ করে নিন। এবার একটি পাত্রে ময়দার সঙ্গে সামান্য লবণ ও তেল মিশিয়ে অল্প অল্প পানি ঢেলে ডো তৈরি করে নিতে হবে।
একটি ভেজা সুতির কাপড় দিয়ে ময়দার ডো ১০-১৫ মিনিট ঢেকে রাখুন। এরপর মাঝারি আঁচে একটি প্যান বসিয়ে সামান্য তেল গরম করে তাতে মৌরি, জিরা ও হিং যোগ মিশিয়ে কয়েক সেকেন্ডের জন্য ভাজুন।
তারপর সেদ্ধ মটর ও আলু ম্যাশ করে প্যানে দিয়ে ১-২ মিনিট রান্না করুন। এরপর লাল মরিচের গুঁড়া, গরম মসলা গুঁড়া, শুকনো আমের গুঁড়া ও লবণ দিন। ৭-১০ মিনিটের জন্য রান্না করুন। তারপর নামিয়ে ঠান্ডা করে নিন।
এবার ময়দার ডো আবার মথে নিয়ে ছোট ছোট লেচি কেটে নিন। এরপর রুটির মতো বেলে নিন। তার থেকে ছোট ছোট গোল করে কেটে আলুর পুর ভরে মুখটা পুটুলির মতো তৈরি করুন। আলু-মটরের পুর ভরে সবগুলো পুটুলি তৈরি করে নিন।
সবশেষে গরম ডুবো তেলে কম আঁচে ১০-১২ মিনিটের জন্য ভাজুন। ধনেপাতার চাটনি বা টমেটো সসের সঙ্গে গরম গরম পরিবেশন করুন আলু-মটরের পুটুলি সমুচা।

Lab Scan