আরও কিছুদিন উইন্ডোজ ৭–এ চলবে গুগল ক্রোম

লোকসমাজ ডেস্ক॥ উইন্ডোজ ৭ অপারেটিং সিস্টেমের জন্য মাইক্রোসফটের সেবা বন্ধ হচ্ছে ১৪ জানুয়ারি। এই সময়ের মধ্যে নতুন সংস্করণে উন্নীত করে না নিলে উইন্ডোজের নানা হালনাগাদ বন্ধ হয়ে যাবে। তবে আপাতত উইন্ডোজ ৭ ব্যবহারকারীদের দুশ্চিন্তা থেকে মুক্তি দিচ্ছে গুগল। এক দশকের বেশি পুরোনো মাইক্রোসফটের এ অপারেটিং সিস্টেমের জন্য গুগল ক্রোম ব্রাউজার হালনাগাদ সেবা চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছে গুগল। আরও ১৮ মাস গুগল ক্রোম সেবা পাবেন উইন্ডোজ ৭ ব্যবহারকারীরা।
গুগল ক্লাউডের পক্ষ থেকে এন্টাপ্রাইজ সেবা গ্রহীতাদের দ্রুত উইন্ডোজ ১০-এ চলে যেতে বলা হচ্ছে। তবে যাঁরা এখনই যেতে চান না তাঁদের আগামী বছরের ১৫ জুলাই পর্যন্ত সেবা চালিয়ে যাওয়ার প্রতিশ্রুতি দিয়েছে গুগল। এ সময় গুগলের পক্ষ থেকে নিরাপদ ব্রাউজিং, পাসওয়ার্ড ও ফিশিং আক্রমণ সুরক্ষার মতো বিল্ট-ইন সুরক্ষাগুলো চালিয়ে যাওয়ার কথা বলা হয়েছে।
মাইক্রোসফটের পক্ষ থেকে সতর্ক করে বলা হয়েছে, নিরাপত্তা হালনাগাদ বন্ধ হলেও পিসি চালু থাকবে, তবে তা নিরাপত্তার জন্য ঝুঁকি তৈরি করতে পারে।
স্ট্যাটকাউন্টের তথ্য অনুযায়ী, গত বছরের ডিসেম্বর পর্যন্ত উইন্ডোজ ৭ ব্যবহারকারীর হার ছিল ২৬ দশমিক ৭৯ শতাংশ এবং উইন্ডোজ ১০ ব্যবহারকারীর হার ছিল ৬৫ দশমিক ৪ শতাংশ।
সর্বশেষ ২০১৬ সালের এপ্রিলে মাইক্রোসফট উইন্ডোজের পুরোনো সংস্করণ এক্সপি, ভিস্তাতে সমর্থন বন্ধ করেছে ক্রোম।
যদি কিছু না করেন
চুপচাপ বসে থাকলে কম্পিউটার নিরাপত্তা ঝুঁকিতে থাকবে। ম্যালওয়্যার আক্রমণের আশঙ্কা দিন দিন বেড়ে যাবে। তবে এভাবেও কম্পিউটার চালানো যাবে। শুধু মাইক্রোসফটের সফটওয়্যারগুলোর হালনাগাদ পাওয়া যাবে না। তা ছাড়া অন্য যেকোনো সফটওয়্যার বা তৃতীয় পক্ষের কোনো অ্যান্টি-ভাইরাস সফটওয়্যার ব্যবহার করা যাবে। ২০২৩ সালের জানুয়ারি পর্যন্ত পুরোনো সংস্করণের উইন্ডোজও ব্যবহার করা যাবে। তবে সর্বাধিক নিরাপত্তার জন্য ভালো হলো নতুন সংস্করণে হালনাগাদ করে নেওয়া। তথ্যসূত্র: নাইনটুফাইভ গুগল

ভাগ