আপিলে প্রার্থিতা ফিরে পেলেন এনামুল হক বাবুল

0

লোকসমাজ ডেস্ক॥ যশোর-৪ আসনে আওয়ামী লীগের প্রার্থী এনামুল হকের বাবুলের মনোনয়ন বৈধ ঘোষণা করে রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্ত বহাল রেখেছেন আপিল বিভাগের চেম্বার আদালত। তার প্রার্থিতা বাতিল করে নির্বাচন কমিশনের (ইসি) সিদ্ধান্ত এবং রিট খারিজ করে হাইকোর্টের দেওয়া আদেশ স্থগিত করা হয়েছে।
হাইকোর্টের আদেশের বিরুদ্ধে এবং প্রার্থিতা ফিরে পেতে এনামুল হকের করা আবেদনের শুনানি নিয়ে  মঙ্গলবার আপিল বিভাগের চেম্বার বিচারপতি এম. ইনায়েতুর রহিম এ আদেশ দেন। ফলে এনামুল হকের নির্বাচনে অংশ নিতে কোনো বাধা রইল না বলে জানিয়েছেন তার আইনজীবী শাহ মঞ্জুরুল হক।
এনামুলের মনোনয়নপত্র বৈধ ঘোষণা করেছিলেন যশোর-৪ আসনের রিটার্নিং কর্মকর্তা। রিটার্নিং কর্মকর্তার এ সিদ্ধান্তের বিরুদ্ধে নির্বাচন কমিশনে পৃথক আপিল করেন একই আসনে বাংলাদেশ জাতীয়তাবাদী আন্দোলনের প্রার্থী সুকৃতি কুমার মন্ডল ও স্বতন্ত্র প্রার্থী রণজিৎ কুমার রায় (বর্তমান সংসদ সদস্য)। আপিলে এনামুলের বিরুদ্ধে ঋণখেলাপির অভিযোগ তোলেন তারা। আপিলের শুনানি শেষে ১৩ ডিসেম্বর এনামুল হকের (বাবুল) মনোনয়নপত্র বাতিল করে নির্বাচন কমিশন (ইসি)। এই সিদ্ধান্তের বৈধতা নিয়ে ও প্রার্থিতা ফিরে পেতে এনামুল হক ১৭ ডিসেম্বর হাইকোর্টে রিট করেন। শুনানি নিয়ে সোমবার হাইকোর্ট রিটটি সরাসরি খারিজ করে দেন।
হাইকোর্টের আদেশের বিরুদ্ধে আপিল বিভাগে আবেদন করেন এনামুল হক, যার ওপর মঙ্গলবার চেম্বার আদালতে শুনানি হয়। আদালতে এনামুল হকের পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী শাহ মঞ্জুরুল হক, সঙ্গে ছিলেন আইনজীবী এম হারুনুর রশীদ খান। স্বতন্ত্র প্রার্থী রণজিৎ কুমার রায়ের পক্ষে ছিলেন আইনজীবী মাহবুব শফিক।
পরে জ্যেষ্ঠ আইনজীবী শাহ মঞ্জুরুল হক গণমাধ্যমে বলেন, চেম্বার আদালত ইসির সিদ্ধান্ত ও হাইকোর্টের আদেশ স্থগিত করে এনামুল হককে প্রতীক বরাদ্দ দিতে নির্দেশ দিয়েছেন। ফলে তাঁর নির্বাচনে অংশ নিতে কোনো বাধা নেই।

এদিকে স্টাফ রিপোর্টার, অভয়নগর(যশোর) থেকে জানান, আসন্ন দ্বাদশ জাতীয় সংসদের যশোর-৪ (অভয়নগর-বাঘারপাড়া-বসুন্দিয়া) আসনে বাংলাদেশ আওয়ামী লীগ মনোনীত নৌকা প্রতীকের প্রার্থী এনামুল হক বাবুলের মনোনয়ন ফিরে পাওয়ায় অভয়নগরে আওয়ামী লীগের জরুরি সভা অনুষ্ঠিত হয়েছে।
অভয়নগর উপজেলা আওয়ামী লীগের আয়োজনে মঙ্গলবার বিকেলে দলীয় কার্যালয়ে উপজেলা আওয়ামী লীগের সিনিয়র সহসভাপতি ও উপজেলা পরিষদের চেয়ারম্যান শাহ্ ফরিদ জাহাঙ্গীরের সভাপতিত্বে জরুরি সভা অনুষ্ঠিত হয়। বক্তব্য রাখেন, যুগ্ম সাধারণ সম্পাদক ও নওয়াপাড়া পৌরসভার মেয়র সুশান্ত কুমার দাস শান্ত, যুগ্ম সাধারণ সম্পাদক আব্দুল মান্নান মোল্যা, রাজঘাট-নওয়াপাড়া শিল্পাঞ্চল শাখা শ্রমিকলীগের সভাপতি ফারাজী নজরুল ইসলাম, উপজেলা আওয়ামী লীগের প্রচার সম্পাদক শাহ্ আব্দুল মুকিত জিলানী, আওয়ামী লীগ নেতা শেখ সাইফার রহমান, মো. ফারুক হোসেন, লায়লা খাতুন, আনিসুর রহমান মিন্টু, আলম মিনা, সুলতানা আরেফা মিতা প্রমুখ। সভা সঞ্চালনা করেন, আওয়ামী লীগ নেতা ও চলিশিয়া ইউপি চেয়ারম্যান সানা আব্দুল মান্নান।
অপরদিকে বাঘারপাড়া (যশোর) সংবাদদাতা জানান, যশোর-৪ আসনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী এনামুল হক বাবুল আদালতের মাধ্যমে নৌকা প্রতীক ফিরে পাওয়ায় বাঘারপাড়ায় আনন্দ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। একইসাথে তার কর্মী -সমর্থকরা মিষ্টি বিতরণ করেন।
মঙ্গলবার বিকেলে বাঘারপাড়া উপজেলা আওয়ামী লীগের কার্যালয়ে অনুষ্ঠিত আনন্দ সমাবেশে প্রধান অতিথি ছিলেন বিশিষ্ট চিকিৎসক নিকুঞ্জ বিহারী গোলদার। বিশেষ অতিথি ছিলেন ডাক্তার পত্নী সুমিতা গোলদার।
এর আগে ছাতিয়ানতলা বাজার, চাড়াভিটা বাজার, দোগাছি, বাকড়ী স্কুল মাঠ, ধলগা বাজার, জামদিয়াসহ বিভিন্ন এলাকায় মিষ্টি বিতরণ করেন ডা. নিকুঞ্জ বিহারী গোলদার ও তার সহধর্মিনী।
আনন্দ সমাবেশে আরো উপস্থিত ছিলেন, বাঘারপাড়া পৌর আওয়ামী লীগের যুগ্ম আহবায়ক ফয়সাল আহমেদ মিল্টন, আওয়ামী লীগ নেতা কাওসার পারভেজ, জেলা আওয়ামী মৎস্যজীবীলীগের সাধারণ সম্পাদক সেলিম রেজা বাদশা, উপজেলা বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের উপদেষ্টা সুলতান মাহমুদ, উপজেলা বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের সভাপতি বুলবুল মোর্শেদ, সাধারণ সম্পাদক শের আলী মেম্বার, পৌর যুবলীগের যুগ্ম আহ্বায়ক এনায়েত হোসেন লিটন, ছাত্রলীগ নেতা সাদ খান হিমেলসহ নেতৃবৃন্দ।

 

Lab Scan