আন্তর্জাতিক সংবাদ

0

হেলমান্দে বিমান হামলায় ৩০ পাকিস্তানিসহ ১১২ তালেবান নিহত: আফগান সরকার
লোকসমাজ ডেস্ক॥ আফগানিস্তানের হেলমান্দ প্রদেশে সরকারিবাহিনীর বিমান হামলায় ৩০ পাকিস্তানিসহ ১১২ তালেবান সদস্য নিহত হয়েছে। শনিবার আফগান প্রতিরক্ষা মন্ত্রণালয় এই তথ্য জানিয়েছে। নিহত পাকিস্তানিরা জঙ্গি সংগঠন আল-কায়েদার সদস্য বলে দাবি করেছে আফগান সরকার। ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমস এখবর জানিয়েছে।
টুইটারে আফগান প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, শুক্রবার হেলমান্দ প্রদেশের লসকরঘাহ শহরে বিমান হামলা চালায় আফগান বিমান বাহিনী। এতে আল-কায়েদা সংশ্লিষ্ট ৩০ পাকিস্তানিসহ ১১২ তালেবান নিহত হয়েছে। বিমান হামলায় আরও অন্তত ৩১ জন আহত হয়েছে। আফগান সরকারের পক্ষ থেকে পাকিস্তানের বিরুদ্ধে জঙ্গিদের আশ্রয় দেওয়ার অভিযোগ করা হয়েছে। আফগানিস্তানের সেনাবাহিনীর তালেবানবিরোধী অভিযানে তালেবানকে সহযোগিতার অভিযোগও করেছে আফগানিস্তান সরকার। শুক্রবার জাতিসংঘে নিযুক্ত আফগান দূত বলেছেন, পাকিস্তান যে তালেবান সহযোগিতা করছে এই বিষয়ে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে প্রমাণ দেখাতে প্রস্তুত রয়েছে আফগানিস্তান। তিনি আরও বলেছেন, এই বিষয়ে নিয়মিত পাকিস্তান সরকারের যোগাযোগ করা হচ্ছে এবং ইসলামাবাদকে প্রমাণ দেওয়া হয়েছে। শুক্রবার নিমরোজের প্রাদেশিক রাজধানী জারাঞ্জ দখল করেছে তালেবান। এর একদিন পর শনিবার আরেকটি প্রাদেশিক রাজধানী শেবেরগান শহর তালেবানের দখলে গিয়েছে। চলমান অভিযানে জারাঞ্জ ছিল তালেবানের দখল করা প্রথম প্রাদেশিক রাজধানী।

ত্রিপুরার মুখ্যমন্ত্রীকে গাড়িচাপায় হত্যার চেষ্টা, গ্রেফতার ৩
লোকসমাজ ডেস্ক॥ ত্রিপুরার মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেবকে গাড়িচাপায় হত্যা চেষ্টার অভিযোগে তিন ব্যক্তিকে গ্রেফতার করেছে পুলিশ। শনিবার পুলিশ জানায়, বৃহস্পতিবার রাতে শ্যামপ্রাসাদ লেনে সরকারি বাসভবনের কাছে হাঁটছিলেন মুখ্যমন্ত্রী। এ সময় তার নিরাপত্তা কর্ডন ভেদ করে তিন ব্যক্তি গাড়ি চাপা দিয়ে তাকে হত্যার চেষ্টা করে। নিরাপত্তারক্ষীদের চিৎকারে লাফিয়ে ফুটপাতে উঠে নিজেকে রক্ষা করেন বিপ্লব দেব। আগরতলা পুলিশ জানায়, বেপরোয়াভাবে গাড়িটিকে এগিয়ে আসতে দেখে চিৎকার করে ওঠেন দেহরক্ষী। তাতেই লাফিয়ে রাস্তার ফুটপাতে উঠে যান বিপ্লব। তার গা ঘেঁষে চলে যায় গাড়িটি। ঘটনার পর রাতেই এলাকায় তল্লাশি শুরু করে পুলিশ। তাতেই টিআর ০১ এটি ০৩৫৬ নম্বর প্লেট বসানো গাড়িটির হদিশ মেলে। শনাক্ত করা হয় গৈরিক সাহা, আমন সাহা এবং শুভম সাহা নামের তিন অভিযুক্তকে। ঘটনার সময় গৈরিকই গাড়ি চালাচ্ছিলেন বলে জানিয়েছে পুলিশ। অভিযুক্তদের বিরুদ্ধে বিরুদ্ধে ২৭৯, ৩০৭, ৩৩২, ৪২৭ এবং ৩৫৩ ধারায় স্বতঃপ্রণোদিত মামলা দায়ের করেছে আগরতলা পুলিশ। শুক্রবার ত্রিপুরা পশ্চিম থানার পুলিশ তিনজনকে গ্রেফতার করেছ। গ্রেফতারকৃত তিন ব্যক্তিকে শুক্রবার আদালতে হাজির করার পর ১৪ দিনের রিমান্ডে নিয়েছে পুলিশ। সূত্র: এনডিটিভি, আনন্দবাজার

‘সুখী নারীদের’ হত্যা করতে চেয়েছিল টোকিও’র ট্রেনে হামলাকারী
লোকসমাজ ডেস্ক॥ জাপানের টোকিওতে শুক্রবার একটি কমিউটার ট্রেনে ছুরি হামলায় দশজনকে আহতকারী ব্যক্তি পুলিশের জিজ্ঞাসাবাদে চাঞ্চল্যকর তথ্য দিয়েছে। শনিবার জাপানের সংবাদমাধ্যমের খবর অনুসারে, হামলাকারী পুলিশকে জানিয়েছে দেখতে সুখী নারীদের দেখার পর সে ক্ষুব্ধ হয়ে ওঠে এবং ওই নারীদের হত্যা করতে চায়। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এখবর জানিয়েছে। শুক্রবার ট্রেনে ছুরি হামলা চালানোর পর শহরের আরেক অংশ থেকে ৩৬ বছর বয়স্ক হামলাকারীকে গ্রেফতার করেছে পুলিশ। হামলায় আহতদের মধ্যে একটি ইউনিভার্সিটির এক নারী শিক্ষার্থীর অবস্থা গুরুতর। বাকিরা সামান্য আহত হয়েছে।
স্থানীয় সংবাদমাধ্যম সানকেই-এর খবরে বলা হয়েছে, পুলিশকে সন্দেহভাজন বলেছে, ছয় বছর আগে দেখতে সুখী নারীদের হত্যা করার অনুভুতি আমার মধ্যে দেখা দেয়। কাউকে সুখী দেখলেই আমার তাদেরকে হত্যা করতে ইচ্ছে হত। জাপানের রাষ্ট্রীয় সংবাদমাধ্যমেও সন্দেহভাজনের একই ধরনের উদ্ধৃতি প্রকাশ করা হয়েছে। ঘটনাটির বিষয়ে পুলিশের এক মুখপাত্র জানান, মামলাটির বিষয়ে তাদের পক্ষ থেকে বিস্তারিত কিছু বলার নাই। জাপানে সহিংস অপরাধের ঘটনা খুবই বিরল। কিন্তু দুর্বৃত্তদের দ্বারা অজ্ঞাত ব্যক্তিদের ছুরি হামলার ঘটনা ঘটেছে। ২০০৮ সালের জুন মাসে ভীড়ের মধ্যে একটি হালকা ট্রাক চালিয়ে দেয়। পরে ট্রাক থেকে নেমে পথচারীদের এলোপাতাড়ি ছুরিকাঘাত করতে থাকে ওই ব্যক্তি। ওই ঘটনায় সাতজন নিহত হয়েছিলেন।

Lab Scan