আন্তর্জাতিক সংবাদ

মোদি মনেপ্রাণে একজন হিটলার: ইমরান খান
পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান বলেছেন, নরেন্দ্র মোদি মনেপ্রাণে একজন হিটলার। কোনো কিছু করতেই তার বাধে না। কিন্তু পাকিস্তানের বিরুদ্ধে কোনো যুদ্ধ চাপিয়ে দেয়া হলে ভারতকে উপযুক্ত জবাব দেয়া হবে বলে তিনি জানান। ভারত সরকার কাশ্মীরের বিশেষ স্বায়ত্তশাসনের মর্যাদা কেড়ে নেয়ার পর বৃহস্পতিবার জ্যেষ্ঠ সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এসব কথা বলেন। কাশ্মীরিদের বিরুদ্ধে ভারতীয় সহিংসতার ঘটনা জাতিসংঘে তুলে ধরবে পাকিস্তান জানিয়ে তিনি বলেন, কাশ্মীরিদের নির্যাতনে জাতিগত নিধন ও জনমিতি পরিবর্তনসহ ভারতীয় কৌশল আন্তর্জাতিক সম্প্রদায় জানতে পারবে। তিনি বলেন, মোদিকে আমি সবসময়ই শান্তির কথা বলতাম। কিন্তু সে মনেপ্রাণে একটা হিটলার। এটা একটা জনমতের যুদ্ধ, যেখানে পাকিস্তানিরা জিততে চায়। কাশ্মীরিদের পরিস্থিতি ভিন্ন দিকে নিয়ে যেতে ভারত যে কোনো পদেেপ নিতে পারে বলে তিনি মন্তব্য করেন। কাশ্মীরে সম্ভাব্য গণহত্যা বন্ধে নৈতিক সাহস কি বিশ্ব সম্প্রদায়ের আছে, সেই প্রশ্ন রেখে ইমরান খান বলেন, সামরিক শক্তি দিয়ে কাশ্মীরিদের আজাদি আন্দোলন দমন করতে পারবে মোদি সরকার? এতে স্বাধীনতাকামীরা আরও শক্তিশালী হয়ে উঠবে। এটা পরিষ্কার যে আন্তর্জাতিক সম্প্রদায় কাশ্মীরে একটি গণহত্যার প্রত্যদর্শী হতে যাচ্ছে।

মিশরে নিরাপত্তা বাহিনীর অভিযান, ১৭ ‘সন্ত্রাসী’ নিহত
লোকসমাজ ডেস্ক ॥ মিশরের রাজধানী কায়রোতে গত সপ্তাহান্তের ভয়াবহ গাড়ি বোমা বিস্ফোরণের ঘটনায় সন্দেহভাজনদের বিরুদ্ধে বৃহস্পতিবার নিরাপত্তা বাহিনীর ব্যাপক অভিযান চালায়। এতে অন্তত ১৭ ‘সন্ত্রাসী’ নিহত হয়েছে। খবর এএফপি’র। দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানায়, নিরাপত্তা বাহিনীর অভিযানে নিষিদ্ধ ঘোষিত মুসলিম ব্রাদারহুড সংশ্লিষ্ট সশস্ত্র গ্রুপ হাসমের ১৭ সদস্য নিহত হয়েছে। মিশরের প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল-সিসি কায়রোতে বিভিন্ন গাড়ির মধ্যে সংঘর্ষকে একটি ‘সন্ত্রাসী কর্মকান্ড’ হিসেবে অভিহিত করেন। কেননা, গাড়িগুলোর একটি বিস্ফোরক ভর্তি ছিল। মিশরের রাজধানীতে ন্যাশনাল ক্যান্সার ইনস্টিটিউটের বাইরে রোববার মধ্যরাতের আগ মুহূর্তে এ বিস্ফোরণ ঘটানো হয়। বিস্ফোরক ভর্তি দ্রুতগামী একটি গাড়ি সেখানে অপর তিনটি গাড়িকে ধাক্কা দিলে এ ঘটনা ঘটে। স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, এ গাড়ি বোমার বিস্ফোরণে কমপে ২০ জন নিহত হয়। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়, এ গাড়ি বোমার বিস্ফোরণ ঘটানোর পেছনে হাসম গ্রুপের হাত রয়েছে। বিবৃতিতে আরো বলা হয়, গাড়িটির চালক আত্মঘাতী ছিল তারা এমন তথ্য নিশ্চিত করেছে। এ চালক হাসম গ্রুপের একজন সদস্য। মন্ত্রণালয় জানায়, নিরাপত্তা বাহিনীর সদস্যরা হাসমের অবস্থানের ব্যাপারে নিশ্চিত হয়ে কায়রো ও রাজধানীর দেিণর ফায়োমে ব্যাপক অভিযান চালিয়ে তাদের ১৭ জনকে হত্যা করে। এদের মধ্যে আত্মঘাতী গাড়ি বোমা হামলাকারীর ভাই রয়েছে। রোববারের গাড়ি বোমার বিস্ফোরণের ঘটনায় এই ১৭ জন সরাসরি জড়িত ছিল কিনা তা তাৎণিকভাবে জানা যায়নি। ২০১৬ সাল থেকে হাসম গ্রুপ কায়রোতে পুলিশ, সরকারি কর্মকর্তা ও বিচারকদের বিরুদ্ধে চালানো বিভিন্ন হামলার ঘটনায় দায় স্বীকার করে আসছে।

কাশ্মীরের বিখ্যাত জামা মসজিদ বন্ধ করে দিল ভারত
লোকসমাজ ডেস্ক ॥ কাশ্মীরে চলমান অচলাবস্থার শেষ হয়ে পরিস্থিতি স্বাভাবিক হবে বলে ভরসা দিয়েছিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। গতকাল কাশ্মীরিদের উদ্দেশে তিনি বলেন, ‘ঈদ সামনে। সবাইকে শুভকামনা। জম্মু-কাশ্মীরে ঈদের সময় যেন কোনো সমস্যা না হয়, সেদিকে ল রাখছে সরকার। আসুন সবাই মিলে ভারতের সঙ্গে নয়া জম্মু-কাশ্মীর ও নয়া লাদাখ নির্মাণ করি।’ নরেন্দ্র মোদির সে আশ্বাসের পর আজ (শুক্রবার) পরিস্থিতি স্বাভাবিক হতে শুরু করেছে। শুক্রবার সকালে ফোন পরিষেবা এবং ইন্টারনেট আংশিকভাবে চালু করা হয়। জুমার নামাজ আদায়ের সুবিধার্থে রাস্তাঘাটে চলাচল-সংক্রান্ত নিষেধাজ্ঞা শিথিল করা হয়। তবে নগরীর শ্রীনগরে অবস্থিত প্রধান মসজিদে নামাজ আদায় করতে পারেনি মুসলমানরা। অভ্যন্তরীণ ছোট ছোট মসজিদে নামাজ আদায়ের অনুমতি মিললেও বিখ্যাত জামা মসজিদের ফটক বন্ধ করে দিয়েছে ভারত সরকার। তবে সেসব মসজিদের আশপাশের অঞ্চলে প্রচুর নিরাপত্তারী মোতায়েন করা হয়েছে। রাজ্যের নিরাপত্তার খাতিরেই জামা মসজিদে নামাজ আদায় বন্ধ রাখা হয়েছে বলে জানিয়েছেন রাজ্য পুলিশের প্রধান দিলবাগ সিং। সংবাদ সংস্থা এএফপিকে তিনি বলেন, ‘ধীরে ধীরে কাশ্মীরের অচলাবস্থার অবশান হতে চলেছে। আজ স্থানীয় মুসলমানদের জুমা আদায়ের জন্য মসজিদগুলো খুলে দেয়া হয়েছে। এতে কোনো বাধা নেই। তবে নিরাপত্তার খাতিরে প্রধান মসজিদটি খোলা হয়নি।’ নামাজ আদায়ের সুবিধার্থে রাস্তাঘাটে চলাচল-সংক্রান্ত নিষেধাজ্ঞা শিথিল করা হলেও স্থানীয়দের নিজ নিজ এলাকার বাইরে অন্য অঞ্চলে যাওয়া উচিত নয় বলে মন্তব্য করেন দিলবাগ সিং। প্রসঙ্গত হঠাৎ করে বিশেষ মর্যাদা তুলে নেয়ায় উত্তপ্ত হয়ে পড়েছে ভারতনিয়ন্ত্রিত জুম্মু-কাশ্মীর। সোমবার ভারতের পার্লামেন্টে সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ রদ করে জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা সমাপ্ত করার একটি প্রস্তাব পাস করে মোদি সরকার। ওই রাজ্যকে জম্মু ও কাশ্মীর এবং লাদাখ দুটি কেন্দ্রশাসিত অঞ্চলে বিভক্ত করার একটি বিলও পাস করানো হয়। এর পরই ফুঁসে ওঠে কাশ্মীরের জনতা। মুসলিম অধ্যুষিত জম্মু-কাশ্মীরের সঙ্গে গোটা দুনিয়ার সব ধরনের যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে ১৪৪ ধারা জারি করার পরও রাস্তায় নেমে আসে শত শত কাশ্মীরি।গোটা রাজ্যে অচলাবস্থার সৃষ্টি হয়।

ধেয়ে আসছে টাইফুন লেকিমা, চীনের রেড অ্যালার্ট
চীনের পূর্ব উপকূলীয় অঞ্চলে শক্তিশালী ঘূর্ণিঝড় লেকিমা আঘাত হানার সম্ভাবনা থাকায় পুরো অঞ্চলে রেড অ্যালার্ট অর্থাৎ সর্বোচ্চ সতর্কতা জারি করেছে চীনা কর্তৃপ। ঘূর্ণিঝড় লেকিমা প্রতি ঘণ্টায় ১৯০ কিলোমিটার বেগে তাইওয়ানের দিকে ধেয়ে আসছে এবং শনিবার (১০ আগস্ট) নাগাদ চীনের ঝিজিয়াং প্রদেশের স্থলরেখা বরাবর আছড়ে পড়তে পারে। চীনের জরুরি ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের পক্ষ থেকে ওই অঞ্চলে দুর্যোগ মোকাবেলার জন্য জরুরি দুর্যোগ ব্যবস্থাপনা বাহিনী মোতায়েন করা হয়েছে। এছাড়াও সাংহাই উপকূলীয় অঞ্চল থেকে হাজার হাজার মানুষকে নিরাপদ উঁচু স্থানে অবস্থান করার জন্য সতর্কবার্তা পাঠানো হয়েছে। এছাড়াও পূর্বাঞ্চলে বহমান ইয়াংৎজি এবং ইয়াল্লো নদীর পানি বৃদ্ধি পাওয়ায় বন্যার সতর্কতা জারি করা হয়েছে। জিয়াংসু এবং শাংডং প্রদেশেও সতর্কতা জারি করা হয়েছে। আগামী বুধবার পর্যন্ত এসব অঞ্চলে ট্রেন চলাচল বন্ধের ঘোষণা দিয়েছে চীনা কর্তৃপ। সূত্র: বিবিসি।

ভাগ