আজ সংবাদপত্রের কালোদিবস

0

স্টাফ রিপোর্টার ॥ আজ ১৬ জুন বৃহস্পতিবার। বাংলাদেশের সংবাদপত্র শিল্পের কালোদিবস। জাতীয় ইতিহাসের অন্যতম কলঙ্কজনক দিন এটি। ১৯৭৫ সালের এ দিনে তৎকালীন একদলীয় বাকশাল সরকার চারটি সরকার নিয়ন্ত্রিত পত্রিকা ছাড়া বাকি সব সংবাদপত্র বন্ধ করে দেয়। এতে বেকার হয়ে পড়েন অগণিত সাংবাদিক-কর্মচারী। এ কারণে ১৯৭৮ সালে অবিভক্ত ঢাকা সাংবাদিক ইউনিয়নের (ডিইউজে) বার্ষিক কাউন্সিলে গৃহীত সর্বসম্মত সিদ্ধান্ত অনুযায়ী এ দিনটিকে কালো দিবস ঘোষণা করা হয়। সেই থেকে সাংবাদিকসমাজ প্রতি বছর এ দিনটিকে ‘কালোদিবস’ হিসেবে পালন করে থাকেন।
দিবসটি পালনে বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন (বিএফইউজে) ও ঢাকা সাংবাদিক ইউনিয়ন (ডিইউজে) যৌথভাবে আলোচনাসভার আয়োজন করবে। আজ বৃহস্পতিবার সকাল ১১টায় জাতীয় প্রেস ক্লাবের তফাজ্জল হোসেন মানিক মিয়া হলে এক আলোচনাসভা অনুষ্ঠিত হবে। এতে প্রধান অতিথি হিসেবে থাকবেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। সভাপতিত্ব করবেন বিএফইউজে সভাপতি এম আবদুল্লাহ।
বিএফইউজের সভাপতি এম আবদুল্লাহ, মহাসচিব নূরুল আমিন রোকন এবং ডিইউজের সভাপতি কাদের গনি চৌধুরী ও সাধারণ সম্পাদক মো. শহিদুল ইসলাম বুধবার এক যুক্ত বিবৃতিতে আলোচনাসভায় যোগ দিয়ে একে সফল করতে সবার প্রতি আহবান জানিয়েছেন। একই সঙ্গে বিএফইউজের অন্যান্য অঙ্গ ইউনিয়নও নিজেদের সুবিধামত উপায়ে দিনটি পালন করবে। সাংবাদিক ইউনিয়ন যশোর এ উপলক্ষে অনুষ্ঠান করবে।

Lab Scan