আজও সর্বোচ্চ মৃত্যু ঢাকায়, দ্বিতীয় খুলনা : কোন বিভাগে কত?

0

লোকসমাজ ডেস্ক॥ দেশে করোনাভাইরাসে গত ২৪ ঘণ্টায় ২০৪ জনের মৃত্যু হয়েছে। আগের দিনের চেয়ে শনিবার ১৭ জন বেশি মারা গেছেন। নতুন মৃতদের মধ্যে পুরুষ ১২৫ ও নারী ৭৯ জন। এ নিয়ে দেশে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ১৭ হাজার ৬৬৯ জনে।শনিবার স্বাস্থ্য অধিদফতরের প্রকাশিত সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, ২৪ ঘণ্টায় ঢাকা বিভাগে সর্বোচ্চ ৮২ জনের মৃত্যু হয়েছে করোনায়। আর খুলনা বিভাগে দ্বিতীয় সর্বোচ্চ ৪৯ জন মারা গেছে।এছাড়া চট্টগ্রাম বিভাগে ৩২ জন, রাজশাহীতে ২০ জন, রংপুর বিভাগে ১০ জন, বরিশালে ৫ জন, সিলেট বিভাগে ২ জন ও ময়মনসিংহ বিভাগে ৪ জন রয়েছেন।
এদিকে গত ২৪ ঘণ্টায় নতুন আক্রান্ত হয়েছেন ৮ হাজার ৪৮৯ জন। করোনা শনাক্তের বিবেচনায় শনিবার মৃত্যুর হার ১ দশমিক ৬২ ভাগ। এ পর্যন্ত মৃতদের মধ্যে পুরুষ ১২ হাজার ২৯১ জন, যা মোট মৃতের ৬৯ দশমিক ৫৬ ভাগ। আর নারী ৫ হাজার ৩৭৮ জনের মৃত্যু হয়েছে, যা ৩০ দশমিক ৪৪ ভাগ।
স্বাস্থ্য অধিদফতর জানিয়েছে, শনিবার পর্যন্ত গত এক সপ্তাহে মৃত্যু বেড়েছে ১৫ দশমিক ৯০ ভাগ। শনাক্ত বেড়েছে ১৩ দশমিক ৭৪ ভাগ, নমুনা পরীক্ষা বেড়েছে ১৯ দশমিক ৭৭ ভাগ। আর সুস্থতা বেড়েছে ৪১ দশমিক ৩০ ভাগ।
গত ২৪ ঘণ্টায় মৃতদের বয়স বিশ্লেষণে দেখা যায়, ১১ থেকে ২০ বছর বয়সী ২ জন, ২১ থেকে ৩০ বছর বয়সী ৫ জন, ৩১ থেকে ৪০ বছর বয়সী ১২ জন, ৪১ থেকে ৫০ বছর বয়সী ২৫ জন, ৫১ থেকে ৬০ বছর বয়সী ৫৮ জন, ৬১ থেকে ৭০ বছর বয়সী ৫১ জন, ৭১ থেকে ৮০ বছর বয়সী ৩৫ জন, ৮১ থেকে ৯০ বছর বয়সী ১৫ জন ও ৯১ থেকে ১০০ বছর বয়সী ১ জন রয়েছেন।
শনিবার ২৯ হাজার ২১৪ জনের নমুনা পরীক্ষায় ৮ হাজার ৪৮৯ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে। নমুনা পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ২৯ দশমিক ০৬ ভাগ।
এদিকে ঢাকা জেলায় (মহানগরসহ) শনিবার ১১ হাজার ৭৮১ জনের নমুনা পরীক্ষায় শনাক্ত হয়েছেন ৩ হাজার ২৭১ জন। ঢাকায় শনাক্তের হার ২৭ দশমিক ৭৬ ভাগ। ঢাকা গত ২৪ ঘণ্টায় মারা গেছেন ৩২ জন। আগের দিন এই সংখ্যা ছিল ২২ জন।স্বাস্থ্য অধিদফতর জানায়, দেশে এ পর্যন্ত মোট ৭২ লাখ ১৫ হাজার ৫৮১ জনের নমুনা পরীক্ষায় ১০ লাখ ৯২ হাজার ৪১১ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এ পর্যন্ত মোট পরীক্ষার বিবেচনায় শনাক্তের ১৫ দশমিক ১৪ ভাগ।
আক্রান্তদের মধ্যে শনিবার সুস্থ হয়েছেন ৮ হাজার ৮২০ জন। দেশে এ পর্যন্ত মোট সুস্থ হয়েছেন ৯ লাখ ২৩ হাজার ১৬৩ জন। গত ২৪ ঘণ্টায় শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৮৪ দশমিক ৫১ ভাগ।
গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ৩০ হাজার ১৫ জনের। আগের দিন নমুনা সংগ্রহ করা হয়েছিল ৪৫ হাজার ৪৫ জনের। আগের দিনের চেয়ে শনিবার ১৫ হাজার ৩০টি নমুনা কম সংগ্রহ হয়েছে। গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষা হয়েছে ২৯ হাজার ২১৪ জনের। আগের দিন নমুনা পরীক্ষা হয়েছিল ৪১ হাজার ৯৪৭ জনের। আগের দিনের চেয়ে শনিবার ১২ হাজার ৭৩৩টি নমুনা কম পরীক্ষা হয়েছে। ফলে শনাক্তও কম হয়েছে।
সূত্র : বাসস

Lab Scan