আইসল্যান্ডে আগ্নেয়গিরিতে ভয়াবহ অগ্ন্যুৎপাত

0

লোকসমাজ ডেস্ক ।। গত কয়েক সপ্তাহ ধরে ক্রমাগত কেঁপে কেঁপে ওঠার পর সোমবার থেকে আইসল্যান্ডের দক্ষিণ-পশ্চিমে রেইকানেস উপদ্বীপে একটি আগ্নেয়গিরির জ্বালামুখ দিয়ে লাভা উদগিরণ শুরু হয়েছে।
আইসল্যান্ডের মাছ ধরার শহর গ্রিন্ডাভিক থেকে প্রায় ৪ হাজার মানুষকে আগেই নিরাপদ আশ্রয়ে সরিয়ে নেওয়া হয়েছে। বন্ধ করে দেওয়া হয়েছে কাছের ব্লু লেগুন জিওথার্মাল স্পা। স্থানীয় সময় ২২:১৭ মিনিটে (জিএমটি ২২:১৭) শহরের উত্তর দিক থেকে লাভা উদগিরণ শুরু হয় বলে জানিয়েছে দেশটির আবহাওয়া অফিস। রাজধানী রেইকাভিকের চারপাশ ঘিরে থাকা ঐ অঞ্চলে গত অক্টোবর থেকে ঘন ঘন ভূমিকম্প শুরু হয়। তখনই বোঝা যাচ্ছিল যে কোনো সময় শুরু হবে লাভা উদগিরণ।
সামাজিক যোগাযোগ মাধ্যমে লাভা উদগিরণের ছবি ও ভিডিও ছড়িয়ে পড়েছে। উদগিরণ ঠিক কোথায় হচ্ছে এবং সেটির আকার কেমন তা পর্যবেক্ষণ করতে সেখানে কোস্ট গার্ডের একটি হেলিকপ্টার পাঠানো হয়েছে।
আবহাওয়া অফিস থেকে জানানো হয়েছে, গ্রিন্ডাভিক থেকে প্রায় চার কিলোমিটার দূরে লাভা উদগিরণ হচ্ছে এবং ভূমিতে ফাটল শহরের দিকে অগ্রসর হচ্ছে। আগ্নেয়গিরি থেকে যে ফাটল দিয়ে লাভার স্রোত বয়ে চলেছে তা প্রায় সাড়ে তিন কিলোমিটার লম্বা। সেখান দিয়ে প্রতি সেকেন্ডে প্রায় ১০০ থেকে ২০০ কিউব মিটার লাভা বয়ে চলেছে।

 

Lab Scan