শ্রীলঙ্কা সফরের আগেই ভারতের নতুন কোচ

ওয়েস্ট ইন্ডিজে কোচের দায়িত্ব সামলে নেবেন সঞ্জয় বাঙ্গাররা। শ্রীলঙ্কা সফর থেকেই নতুন হেডস্যার পাবেন কোহলিরা।
জানাল বিসিসিআই।
ভারতীয় ক্রিকেট বোর্ডে ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট সি কে খান্না জানিয়েছেন নতুন কোচকে অন্তত ২ বছর সময় দেওয়া হবে। তবে প্রাক্তন বোর্ড কর্তা রাজীব শুক্লার মন্তব্য ঘিরে ধোঁয়াশা তৈরি হয়েছে। রাজীব জানিয়েছেন কোচ নির্বাচনে অধিনায়কের কোনও ভূমিকা থাকছে না। বোর্ড নিযুক্ত কমিটির সিদ্ধান্ত চূড়ান্ত।
অনিল কুম্বলের ইস্তফার পর ২৪ ঘণ্টা পেরলেও নতুন কোচ নিয়ে সিদ্ধান্ত হয়নি। তবে পরবর্তী কোচ নিয়োগ নিয়ে বোর্ড চুপচাপ বসে নেই। বিষয়টি যে তাড়াতাড়ি সেরে ফেলা হবে তা স্পষ্ট করে দিয়েছে বিসিসিআই। বোর্ডের অস্থায়ী সভাপতি সি কে খান্না জানিয়েছেন, শ্রীলঙ্কা সফরের আগেই নতুন কোচ বেছে নেওয়া হবে। নবনিযুক্ত কোচকে তারা যে সময় দিতে চান তাও বুঝিয়ে দিয়েছেন ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট।
খান্নার কথায়, ২০১৯-এর জুনে ইংল্যান্ডে বিশ্বকাপ। অন্তত সেই সময় পর্যন্ত নতুন কোচকে দায়িত্ব দেওয়া হবে। কুম্বলে অবশ্য এক বছর সময় পেয়েছিলেন। চ্যাম্পিয়ন্স ট্রফিতে চুক্তি শেষ হয়ে গেলেও বোর্ডের অন্তর্বর্তী কমিটি তাকে ক্যারিবিয়ান সফর পর্যন্ত থেকে যেতে বলেছিল। কিন্তু ওয়েস্ট ইন্ডিজের বিমান না উঠে পদত্যাগ করেন কুম্বলে।
নতুন কোচ নিয়ে বোর্ডের এই তৎপরতার মধ্যে রাজীব শুক্লার মন্তব্যে পানি আরও ঘোলা হয়েছে। বোর্ডের প্রাক্তন ভাইস প্রেসিডেন্ট রাজীবের দাবি সৌরভদের নিয়ে গঠিত পরামর্শদাতা কমিটি নতুন কোচকে বেছে নেবে। তারপর চূড়ান্ত সিদ্ধান্ত নেবে বোর্ড। কোচ নির্বাচনে বিরাট কোহলির নাকি কোনও ভূমিকা থাকবে না। কারও মতে কুম্বলের বোমার পর বিরাটকে বাঁচাতে এমন মন্তব্য করেছেন শুক্লা। ভারতীয় কোচের পদে আবেদনকারীদের পাঁচজনকে বেছে নেওয়া হয়েছে শেওয়াগ, টম মুডি, লালচাঁদ রাজপুত, রিচার্ড পাইবাস এবং ডোডা গণেশকে।
বোর্ড সূত্রে খবর কোচের পদের জন্য আরও আবেদন চাওয়া হবে। কোচ ও অধিনায়কের দূরত্ব নিয়েও মন্তব্য করেছেন রাজীব শুক্লা। বোর্ডের প্রাক্তন ভাইস প্রেসিডেন্টের দাবি, কোহলি ও কুম্বলের ফাটল জোড়াতে সবরকম ব্যবস্থা নিয়েছিল বিসিসিআই। কিন্তু শেষরক্ষা হল না।
আগামী মাসে টিম ইন্ডিয়া যাবে শ্রীলঙ্কায়। ম্যাথেউজদের বিরুদ্ধে তিনটি টেস্ট, পাঁচটি একদিনের ম্যাচ এবং একটি টি টোয়েন্টি খেলবেন কোহলিরা।

ভাগ