মূল্যবৃদ্ধির দাবিতে শরীরে পাট জড়িয়ে ঝিনাইদহে মানববন্ধন

স্টাফ রিপোর্টার, ঝিনাইদহ॥ পাটের দাম মণপ্রতি ২৫’শ টাকা করার দাবিতে ঝিনাইদহে মানববন্ধন কর্মসূচি পালন করেছে একটি কৃষক সংগঠন। এ সময় তারা গায়ে পাট জড়িয়ে ও হাতে পাটখড়ি নিয়ে মানববন্ধন কর্মসূচিতে অংশ নেন। মঙ্গলবার দুপুরে ঝিনাইদহ শহরের এইচ এস এস সড়কে এ কর্মসূচি পালন করে স্বাধীন কৃষক সংগঠন নামের একটি প্রতিষ্ঠান।
বৃষ্টি উপো করে ঘণ্টাব্যাপী চলা এই কর্মসূচিতে বক্তব্য রাখেন মানবাধিকার কর্মী আমিনুর রহমান টুকু, স্বাধীন কৃষক সংগঠনের সভাপতি রেবায়েত মোল্লা, মাগুরা শাখার সভাপতি আব্দুল মমিন, উন্নয়ন ধারার প্রতিষ্ঠাতা তালিব বাশার নয়ন, নির্বাহী পরিচালক কৃষিবিদ শহিদুল ইসলাম, সমন্বয়কারী হায়দার আলী, আসাদুজ্জামান, কৃষক আক্কাস আলী ও ইসাহাক আলী প্রমুখ।
মানববন্ধনে অংশগ্রহণ করেন ঝিনাইদহ সদর, শৈলকুপা ও মাগুরা সদর উপজেলার ৯ টি ইউনিয়নের পাটচাষি কৃষক-কৃষাণী ও কৃষক নেতা-নেত্রীগণ। কৃষকের এই ন্যায্য দাবির প্রতি সংহতি জানিয়ে বিভিন্ন শ্রেণিপেশার মানুষ ছাত্র-ছাত্রী, শিক, সুশীল সমাজের প্রতিনিধি, সংবাদকর্মী এবং উন্নয়ন কর্মীগণও মানববন্ধনে অংশগ্রহণ করেন।
মানববন্ধন শেষে এক সমাবেশে বক্তারা বলেন, কৃষিপণ্যের মূল্য নির্ধারণের জন্য কৃষি সম্প্রসারণ অধিদফতর কর্তৃক ব্যবহৃত ফরমেটে ঝিনাইদহ ও মাগুরা অঞ্চলের পাটচাষিদের তথ্য জরিপ ও বিশ্লেষণের ভিত্তিতে এবার পাটের মণপ্রতি উৎপাদন খরচ পড়েছে ২,৩৩২ টাকা। অথচ বাজারে পাটের দাম ১৫’শ টাকারও কম। প্রতিমণ পাঠ উৎপাদন করতে কৃষকদের খরচ হয় ১৭’শ থেকে ১৮’শ টাকা কিন্তু বর্তমানে পাটের মূল্যে ১৫’শ টাকারও কম। তাই কৃষির স্থায়িত্বশীলতা এবং কৃষকদের উন্নতির জন্য প্রতিমণ পাটের মূল্য ২৫’শ টাকা নির্ধারণের দাবি জানান বক্তারা।

ভাগ