বিশাল স্ক্রিন আর শক্তিশালী ব্যাটারি, অন্যটায় মিলবে না

বিশাল এক পর্দা নিয়ে এসেছে চীনের বিখ্যাত স্মার্টফোন নির্মাতা জিয়াওমির এমআই ম্যাক্স সিরিজের ফোন। জিয়াওমি এমআই ম্যাক্স ২ বাজারে এসেছে রেডমি নোট ৪, রেডমি ৪এ এবং রেডমি ৪ এর পর। স্ক্রিনের সঙ্গে যেন পাল্লা দিয়েই এসেছে এর ব্যাটারির শক্তি।
গত বছরের চেয়ে এ বছর জিয়াওমির চাহিদা ভারত এবং এর আশপাশের দেশগুলোতে আরও বেড়েছে। এ বছর প্রিমিয়াম কোনো ফোন বলতে এটাই বাজার ছেড়েছে জিয়াওমি।
এমআই ম্যাক্স মূলত তার ৬ ইঞ্চির চেয়ে বড় পর্দা নিয়ে সব ফোন থেকে আলাদা হয়েছে। এত বড় পর্দার ফোন খুব বেশি মেলে না। এমআই ম্যাক্স ২ এসেছে ৬.৪৪ ইঞ্চি পর্দা নিয়ে। কাজেই যেকোনো পকেটে এটাকে রাখা বেশ কষ্টসাধ্য বিষয় হবে। পর্দার দুই পাশে সরু ফ্রেম রাখা হয়েছে। পুরোটাই স্ক্রিন বলেই মনে হবে। এটি ৭.৬ মিলিমিটার পাতলা। ওজনটা একটু বেশি, ২১১ গ্রাম।
সামনে রয়েছে একটি ক্যামেরা আর সেন্সর। ডুয়াল সিম ট্রে আর ইউএসবি টাইপ-সি পোর্ট থাকছে। পেছনে দেওয়া হয়েছে ১২ মেগাপিক্সেলের ক্যামেরা। এতে জুড়ে দেওয়া হয়েছে সনি আইএমএক্স৩৮৬ সেন্সর। দারুণ সব ছবি ওঠে এতে।
এর ব্যাটারি দারুণ, ৫৩০০এমএএইচ শক্তির। এটা ফোনটিকে ৩১ দিন স্ট্যান্ডবাই মোডে রাখতে সক্ষম। অক্টা-কোর কোয়ালকম স্ন্যাপড্রাগন ৬২৫ চিপসেট ব্যবহার করা হয়েছে। অভ্যন্তরে ৬৪ জিবি স্টোরেজে থাকছে ৪ জিবি র‍্যাম।
সর্বসাম্প্রতিক অ্যান্ড্রয়েড ৭.১.১ নুগেট সংস্করণে চলবে ফোনটি। ভারতের বাজারে এর দাম ধরা হয়েছে ১৬৯৯৯ রুপি। বাংলাদেশের বাজারে এর দাম সম্পর্কে ধারণা মেলেনি। সূত্র : এনডিটিভি

ভাগ