বাংলাদেশ সফরে উইন্ডিজের কোচ নিক পোথাস

হেড কোচ ছাড়াই বাংলাদেশে এসেছিল ওয়েস্ট ইন্ডিজ। তবে সিরিজের আনুষ্ঠানিক শুরুর আগেই কোচ নিয়োগ দিয়েছে ক্যারিবিয় ক্রিকেট বোর্ড। দক্ষিণ আফ্রিকার সাবেক ক্রিকেটার নিক পোথাসকে বাংলাদেশ সফরের জন্য অন্তর্বর্তীকালীন কোচ হিসেবে নিয়োগ দিয়েছে তারা।
আগামী ২২ নভেম্বর চট্টগ্রাম টেস্টের মধ্য দিয়ে বাংলাদেশে মাঠে নামবে ওয়েস্ট ইন্ডিজ। অবশ্য সিরিজ শুরুর আগেই নিয়মিত অধিনায়ক জেসন হোল্ডারকে হারিয়ে ধাক্কা খায় তারা। কাঁধের চোটের কারণে ভারত সফর শেষে বাংলাদেশে আর আসেননি তিনি।
শুধু হোল্ডারই নন, বাংলাদেশে আসেননি ক্যারিবিয় কোচ স্টুয়ার্ট ল’ও। ভারত সিরিজ শেষ হতেই তিনি ওয়েস্ট ইন্ডিজের ক্যারিয়ারের ইতি টানেন। গত সেপ্টেম্বরেই নিজেদের হেড কোচ হিসেবে স্টুয়ার্টের নাম ঘোষণা করেছিল কাউন্টি ক্লাব মিডেলসেক্স। ফলে ভারত থেকেই ইংল্যান্ডের পথ ধরেন স্টুয়ার্ট।
ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ডের ডিরেক্টর জিমি অ্যাডামস বলেছেন, ‘ক্যারিবিয় ক্রিকেটের এই সন্ধিক্ষণে নিককে পাওয়াটা খুবই গুরুত্বপূর্ণ ছিল। দল তার নেতৃত্বে শক্তিশালী ও ইতিবাচক ভাবে এগিয়ে যাবে বলে আমরা আশ করি।’
এদিকে ওয়েস্ট ইন্ডিজের কোচ হিসেবে দায়িত্ব পেয়ে দক্ষিণ আফ্রিকার সাবেক ক্রিকেটার নিক বলেছেন, ‘আগামী কয়েকদিনের জন্য (বাংলাদেশ সিরিজ) ওয়েস্ট ইন্ডিজ দলের হেড কোচের প্রস্তাব পাওয়াটা ছিল খুবই সম্মানের। বাংলাদেশ সিরিজটা খুবই কঠিন চ্যালেঞ্জ, আমরা যেটাকে অতিক্রম করতে চাই।’
৪৫ বছর বয়সী নিকের আন্তর্জাতিক ক্যারিয়ার খুব একটা সমৃদ্ধ নয়। দক্ষিণ আফ্রিকার হয়ে কখনো টেস্ট খেলেননি এই উইকেটকিপার। খেলেছেন ৩টি ওয়ানডে। আর টি-টুয়েন্টি ম্যাচ খেলেছেন ৭৯টি। আর আন্তর্জাতিক ক্রিকেটে কিছুদিন শ্রীলঙ্কার ফিল্ডিং কোচ হিসেবে কাজ করেছিলেন তিনি।

ভাগ