ট্রাম্পকে ‘আন্তর্জাতিক মাস্তান’ বললেন মাহাথির

জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতির ঘোষণা দেওয়ায় মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে ‘আন্তর্জাতিক মাস্তান’ ও ‘খলনায়ক’ আখ্যা দিয়েছেন মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ। শুক্রবার (১৫ ডিসেম্বর) তিনি বলেছেন, সব ধরনের শক্তি প্রয়োগ করে হলেও অবশ্যই ট্রাম্পকে ঠেকাতে হবে। মাহাথিরের বক্তব্যকে উদ্ধৃত করে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স খবরটি জানিয়েছে।
৬ ডিসেম্বর বুধবার জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে যুক্তরাষ্ট্রের স্বীকৃতির সিদ্ধান্ত ঘোষণা করেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ইসরায়েলের মার্কিন দূতাবাস তেল আবিব থেকে সরিয়ে জেরুজালেমে নিয়ে যাওয়ার প্রস্তুতির কথাও জানান তিনি। এই নিয়ে বিশ্বজুড়ে তুমুল নিন্দা ও প্রতিবাদ জারি রয়েছে। তারই ধারাবাহিকতায় শুক্রবার ট্রাম্পের বিরুদ্ধে নিন্দা জানান মাহাথির মোহাম্মদ। মালয়েশিয়ার বিরোধীদলীয় জোটের চেয়ারম্যান মাহাথির বলেন, ‘আজ আমরা একজন আন্তর্জাতিক মাস্তানকে দেখছি। ট্রাম্প, যান, নিজের মতো কাউকে খুঁজে বের করুন। এ সিদ্ধান্ত (জেরুজালেমের স্বীকৃতি) কেবল মুসলিম ােভকেই বাড়িয়ে দেবে।’
সব মুসলিম দেশকে ইসরায়েলের সঙ্গে সম্পর্ক ছিন্ন করার আহ্বান জানিয়ে মাহাথির বলেন, ‘এ খলনায়ক যিনি কিনা যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট, তাকে ঠেকাতে আমাদেরকে অবশ্যই আমাদের সব মতা ব্যবহার করতে হবে।’ মালয়েশিয়ার আরেক বিরোধী দলীয় নেতা মুহিউদ্দিন ইয়াসিন যুক্তরাষ্ট্রে পরিকল্পিত বিনিয়োগ না করার জন্য দেশটির সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন। এর আগে গত সপ্তাহে ট্রাম্পের সিদ্ধান্তের বিরোধিতা করার জন্য বিশ্বের সকল মুসলিমদের প্রতি আহ্বান জানিয়েছিলেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী নাজিব রাজাক।

ভাগ