ছুটি থেকে ফিরেই হোঁচট খেলো মেসি-বিহীন বার্সেলোনা

‘এল ক্লাসিকো’ তে রিয়াল মাদ্রিদকে হারিয়ে বড়দিন ও নববর্ষের ছুটিতে গিয়েছিল স্প্যানিশ জায়ান্ট বার্সেলোনা। ফিরে এসে তাদের প্রথম ম্যাচ ছিল স্প্যানিশ কোপা দেল রে’তে, সেল্তা দে ভিগোর সাথে। আর সেল্তার ঘরের মাঠ বালাইদোস স্টেডিয়ামে বছরের প্রথম ম্যাচটি ১-১ গোলে ড্র করেছে মেসিকে ছাড়া খেলতে নামা বার্সেলোনা। লা লিগাতেও সর্বশেষ এই দলটির বিপক্ষেই ড্র করেছিল আর্নেস্তো ভালভার্দের শিষ্যরা। শেষ ষোলোর প্রথম লেগ ড্র হলেও বার্সার সুযোগ আছে ঘরের মাঠে দ্বিতীয় লেগ জিতে শেষ আটে যাওয়ার।
কাতালান ক্লাব বার্সা সমর্থকদের জন্য সুখবর, এই ম্যাচ দিয়ে ইনজুরি কাটিয়ে মাঠে ফিরেছেন ফরাসি তরুণ মিডফিল্ডার উসমান দেম্বেলে। শেষ দুই মৌসুমে সেল্তা এই টুর্নামেন্ট থেকে রিয়াল মাদ্রিদ ও অ্যাতলেতিকো মাদ্রিদের মত দলকে বিদায় করে দিয়েছিল। তবুও ভালভার্দে এদিন মেসি-সুয়ারেজ-টার স্টেগেন সহ বার্সার নিয়মিত একাদশের অনেককেই বিশ্রাম দিয়েছিলেন। আর প্রথমে গোল করেও শেষপর্যন্ত ড্রই মেনে নিতে হয়েছে তাদের।
ম্যাচের ১৫ মিনিটের মাথায় বার্সার তরুণ স্প্যানিশ উইঙ্গার হোসে আরনাইজ গোল করেন। পর্তুগিজ মিডফিল্ডার আন্দ্রে গোমেজের নিচু হয়ে আসা ক্রস থেকে দারুণভাবে বল জালে জড়ান আরনাইজ। তবে বার্সা মাত্র ১৬ মিনিটই এগিয়ে থাকার সুযোগ পায়। ম্যাচের ৩১ মিনিটে দুরূহ কোণ থেকে গোল করে বসেন সেল্তার ড্যানিশ ফরোয়ার্ড পিয়োনে সিস্তো। তার সতীর্থ ইয়সগো আসপাসের শট গোলবারে প্রতিহত হলে ফিরতি শটে এই গোল করেন সিস্তো। দ্বিতীয়ার্ধে ম্যাচে ফেরার সুযোগ পেয়েছিল বার্সা। তবে কোন সুযোগই কাজে লাগাতে পারেনি তারা। একইভাবে সেল্তাও এগিয়ে যেতে পারেনি। তাই ১-১ গোলে ড্র নিয়েই ম্যাচটি শেষ হয়।

ভাগ