কি থাকছে বিশ্বকাপের উদ্বোধনী অনুষ্ঠানে?

কয়েক ঘণ্টা পরই শুরু হচ্ছে বিশ্বকাপ ফুটবল। যাকে বলা হয় ‘গ্রেটেস্ট শো অন আর্থ’। ক্রীড়া-নৈপুণ্যের সর্বোচ্চ প্রদর্শনীর এই টুর্নামেন্টের উদ্বোধনী অনুষ্ঠানটিও হয় বেশ জাঁকজমকপূর্ণ। প্রথমবারের মতো বিশ্বকাপের আয়োজক দেশ রাশিয়া। তাই উদ্বোধনী অনুষ্ঠানে জৌলুশের কোন কমতি রাখবে না বিশ্বের অন্যতম ক্ষমতাধর দেশটি। বাংলাদেশ সময় রাত সাড়ে ৮টায় মস্কোর লুজনিকি স্টেডিয়ামে শুরু হবে উদ্বোধনী অনুষ্ঠান। এর পরেই মাঠে গড়াবে টুর্নামেন্ট সৌদি আরব ও রাশিয়ার ম্যাচ দিয়ে। উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত থাকবেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।
দেশটির ১১টি শহরের ১২টি ভেন্যুতে বিশ্বকাপের ৬৪ ম্যাচ অনুষ্ঠিত হবে। উদ্বোধনী ম্যাচ ও ফাইনাল অনুষ্ঠিত হবে লুজনিকি স্টেডিয়ামে। এখানেই বৃহস্পতিবার অনুষ্ঠিত হবে জমকালো উদ্বোধনী অনুষ্ঠান। শুরুতেই থাকবে ৫০০ শিল্পীর অংশগ্রহণে রাশিয়ার ইতিহাস ও ঐতিহ্যের নান্দনিক প্রদর্শনী। তারপর মঞ্চ মাতাতে আসবেন বিখ্যাত ব্রিটিশ পপ স্টার রবি উইলিয়ামস। তাঁর সঙ্গে মঞ্চ মাতাবেন রাশিয়ার বিখ্যাত উচ্চাঙ্গ সংগীত শিল্পী এইডা গারিফুলিনা।
এরপর বিশ্বকাপের সোনালি ট্রফি হাতে মঞ্চে আসবেন ব্রাজিলিয়ান কিংবদন্তি স্ট্রাইকার রোনাল্ডো। এরপরই বিশ্বকাপের থিম সং ‘লিভ ইট আপ’ নিয়ে একসঙ্গে মঞ্চ মাতাবেন উইল স্মিথ, নিকি জ্যাম ও এরা এস্ত্রাফি। সংগীতময় উদ্বোধনী অনুষ্ঠানের সব শেষে থাকছেন কিংবদন্তি অপেরা শিল্পী প্লাসিদো ডমিঙ্গো। তার সাথে থাকছেন পেরুর উচ্চাঙ্গ শিল্পী হুয়ান ডিয়েগো ফ্লোরেজও।

ভাগ