ইরানের ওপর নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করতে পারে যুক্তরাষ্ট্র

মার্কিন অর্থমন্ত্রী স্টিভ এমনাচিন জানিয়েছেন, প্রেসিডেন্ট ট্রাম্প ইরানের ওপর নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করতে পারেন। ২০১৫ সালের পারমাণবিক চুক্তির আওতায় ইরানের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হবে কিনা সে ব্যাপারে শুক্রবার ট্রাম্পের সিদ্ধান্ত নেওয়ার কথা। এর পরিপ্রেক্ষিতে বৃহস্পতিবার মার্কিন অর্থনমন্ত্রী এ মন্তব্য করেছেন।
ইরানের পারমাণবিক কর্মসূচি সীমিত করতে ২০১৫ সালে ছয় জাতিগোষ্ঠী চুক্তি করে। পূর্বসূরি বারাক ওবামার আমলে করা চুক্তিটির সমালোচনা করে আসছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। গত অক্টোবরে ট্রাম্প বলেছিলেন, তিনি চুক্তিটি সংশোধন করতে চান অথবা এর থেকে যুক্তরাষ্ট্রকে সম্পূর্ণ প্রত্যাহার করতে চান।
এদিকে বৃহস্পতিবার ইরানের সঙ্গে ২০১৫ সালের পরমাণু চুক্তি থেকে সরে না আসার জন্য যুক্তরাষ্ট্রের প্রতি আহবান জানিয়েছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। ইইউ পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধান ফ্রেদেরিকা মেঘারিনি বলেছেন, এই চুক্তিটি কাজ করছে, ইরানের পরমাণু কর্মসূচীর উপর আন্তর্জাতিক সম্প্রদায় ভালোভাবে নজরদারি করতে পারছে। এরকম একটি চুক্তি রক্ষা করতে বিশ্ব সম্প্রদায়ের এক থাকা দরকার, যা বিশ্বকে নিরাপদ করতে পারে। এছাড়া ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী বোরিস জনসন বলেছেন, ‘আমি মনে করি না কেউ এর চেয়ে ভালো কোনো উপায় নিতে আসতে পারবে। যারা এর বিরোধিতা করছে, তারা আরো ভালো সমাধান নিয়ে আসুক, কারণ আমরা এরকম কিছু কখনো দেখতে পাইনি।’ এর পরিপ্রেক্ষিতে বৃহস্পতিবার রাতে মার্কিন অর্থমন্ত্র্যী এমনাচিন সাংবাদিকদের বলেছেন, ‘আমরা তাদের দিকে অব্যাহতভাবে লক্ষ্য রাখছি। আমরা তাদের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছি এবং আমি মনে করি আগামীতে আরো নিষেধাজ্ঞা আসতে পারে বলে আপনারা আশা করতে পারেন।’

ভাগ