ইমরানের আসন সংখ্যা বেড়ে ১৫৮, ভরসা ছোটদলগুলোর ওপর

পাকিস্তানের নির্বাচন কমিশন দেশটির পার্লামেন্টের ৭০টি সংরক্ষিত আসন রাজনৈতিক দলগুলোর মধ্যে ভাগ করে দিয়েছে গত শনিবার। রাজনৈতিক দলগুলাের প্রাপ্ত আসনের নিরিখে সংরক্ষিত আসন ঘোষণা করে নির্বাচন কমিশন।
তাতে ৭০টি সংরক্ষিত আসনের মধ্যে ৩৩টি পেয়েছে ইমরান খানের দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই)। ২৮ নারীদের জন্য সংরক্ষিত এবং বাকি পাঁচটি সংখ্যালঘুদের জন্য।
পাক নির্বাচন কমিশন সূত্রে জানা গেছে, পার্লামেন্টে সব মিলিয়ে ৭০টি সংরক্ষিত আসন রয়েছে। যার ৬০টি আসন নারীদের জন্য সংরক্ষিত এবং ১০টি সংখ্যালঘুদের জন্য।
ইমরান খানের দল পিটিআই-কে যে ২৮টি নারী সংরক্ষিত আসন দেওয়া হয়েছে তার মধ্যে রয়েছে পাঞ্জাবের ১৬টি, সিন্ধু প্রদেশের চারটি, খাইবার পাখতুনখোয়ায় সাতটি এবং একটি বেলুচিস্তানের।
সংরক্ষিত আসন নিয়ে ইমরান খানের দল পিটিআই পেল একশ ৫৮টি আসন। সংখ্যাগরিষ্ঠ প্রমাণ করে সরকার গড়ার জন্য আর মাত্র ১৪টি আসনের প্রয়োজন।
সে ক্ষেত্রে পার্লামেন্টে সংখ্যা গরিষ্ঠতা প্রামাণে ইমরানকে ছোট দলগুলোর সাহায্য নিতে হবে। ১৮ অাগস্ট পাক প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেবেন ইমরান। সেদিন তারা সংখ্যাগরিষ্ঠতা প্রমাণ করে ফেলবেন বলে জোর গলায় জানিয়ে দিয়েছেন ইমরান।

ভাগ